TaroWorks 101

Introduction

Introduction

What is TaroWorks?

TaroWorks একটি মোবাইল এপ্লিকেশন। Grameen Foundation নামের একটি প্রতিষ্ঠান এই এপ্লিকেশনটি ডেভোলোপ করেছে। এটি এমন একটি মোবাইল এপ্লিকেশন যার মাধ্যমে খুব সহজেই নানান ধরনের তথ্য সংগ্রহ করা হয়ে থাকে। তবে ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচীর বিভিন্ন প্রজেক্টের প্রশিক্ষনে আগ্রহী শিক্ষার্থী, শিক্ষক এবং অন্যান্য সুবিধাভোগি ব্যক্তিদের ব্যক্তিগত, পারিবারিক এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য এই এপ্লিকেশনের মাধ্যমে মাঠ পর্যায়ে সংগ্রহ করা হয়ে থাকে। বর্তমানে এই মোবাইল এপ্লিকেশনটি শুধুমাত্র এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চালিত ডিভাইসেই ব্যবহার করা সম্ভব। এপল কিংবা উইন্ডোজ অপারেটিং সিস্টেমে চালিত ডিভাইসের জন্য এখনো TaroWorks এপ্লিকেশনটির কোনো ভার্সন ডেভোলোপ করা হয়নি।

Introduction

Why We Should Use TaroWorks?

আমরা কেনো TaroWorks মোবাইল এপ্লিকেশনটি ব্যবহার করবো, সেটি জানার আগে আমরা আগে জানার চেষ্টা করবো গতানুগতিক নিয়মে ফিল্ড অপারেশন জরিপ বা সার্ভে করার ক্ষেত্রে আমরা কি কি ধরনের বাধার সম্মুখীন হই।

আমাদের প্রথম বাঁধা হচ্ছে, ডাটা কালেকশন। মাঠ পর্যায়ে অপারেশন পরিচালনার ক্ষেত্রে ডাটা কালেকশন সবচেয়ে বেশী গুরুত্বপূর্ন। কেননা এই ডাটার উপর ভিত্তি করেই পুরো প্রজেক্টের কার্যক্রম নির্ধারিত হয়ে থাকে। গতানুগতিক নিয়মে কিংবা দূর অতীতে ডাটা কালেকশনের জন্য কাগজ-কলমের প্রচলন অনেক বেশী ছিলো এমনকি বর্তমানেও বেশ কিছু সংস্থা এই কাগজ-কলমের মাধ্যমেই ডাটা কালেকশন করে থাকেন। তো এইভাবে ডাটা কালেকশনের ক্ষেত্রে সবসময় সাথে করে ব্যাগ ভর্তি সার্ভে/জরিপের ফর্ম নিয়ে ঘুরতে হয় যা অযথা একটা বোঝা হয়ে দাঁড়ায়। এছাড়া অনেক দুর্গম কিংবা প্রত্যন্ত এলাকায় সার্ভে পরিচালনার ক্ষেত্রেও কাগজ-কলম খুব একটা ফলপ্রসূ ব্যাপার নয়।

তাই পুরো ডাটা কালেকশনের এই কাগজ-কলমের প্রক্রিয়াটাকে সম্পূর্ন ডিজিটাল রুপ হচ্ছে এই TaroWorks এপ্লিকেশন। এই এপ্লিকেশনের মাধ্যমে ডাটা কালেকশনের জন্য ব্যাগ ভর্তি সার্ভে ফর্ম বহন করার প্রয়োজন নেই। শুধু প্রয়োজন এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত একটি স্মার্টফোন বা ডিভাইস যা আমাদের এই বর্তমান যুগের একটি নিত্য প্রয়োজনীয় জিনিস হিসেবেই সমাদৃত কিংবা পরিচিত।

তাছাড়া কাগজ-কলমে ডাটা কালেকশনের সময় ভুল হওয়ার সম্ভাবনা অনেক। কেননা লিখতে গেলে তা ভুল হতেই পারে। কিন্তু পরবর্তীতে সেই ভুল সংশোধনের জন্য অনেক শ্রম এবং সময় ব্যয় করে সংশোধন করতে হয় যা বর্তমান ডিজিটাল যুগের সাথে মানানসই নয়। এই TaroWorks এপ্লিকেশনের মাধ্যমে ডাটা কালেকশনের সময় ভুল তুলনামূলক কম হয়, কেননা এই এপ্লিকেশনের মাধ্যমে আগে থেকেই কিছু ভ্যালিডেশন রুল তৈরী করে দেয়া থাকে যা সঠিক ডাটা কালেকশনের নিশ্চয়তা প্রদান করে। এছাড়া ভুল হলেও খুব সহজেই গুগল সার্চ বক্সের মত সার্চ করেই সেই ভুল সংশোধন করা সম্ভব।

সাধারনত কাগজ-কলমের মাধ্যমে কালেকশন ডাটা পুনরায় কম্পিউটারের এক্সেল শীটে ইনপুট দিয়ে রিপোর্ট তৈরী করার প্রয়োজন হয়। যা অনেকটা একই কাজ একাধিকবার করার মত। তবে TaroWorks এপ্লিকেশনের মাধ্যমে কালেক্ট করা ডাটা পুনরায় এক্সেল শীটে ইনপুট দেয়ার প্রয়োজন নেই, একবার এই এপ্লিকেশনের মাধ্যমে ইনপুট দিলেই তা Salesforce নামের একটি ডাটাবেসে সেভ হয়ে অটোমেটিক রিপোর্ট জেনারেট করে ফেলে, যা মাঠ পর্যায়ে কর্মীদের জন্য রিপোর্ট তৈরী করা সহজতর করে তোলে।

এছাড়াও TaroWorks এপ্লিকেশনের মাধ্যমে রিয়েল টাইম ডাটা আদান প্রদানের সুবিধা থাকার দরুন খুবই সহজে পৃথিবীর যেকোনো প্রান্তে বসে শুধুমাত্র ইন্টারনেট সংযোগের মাধ্যমে সেই ডাটার ইন্সট্যান্ট এক্সেস পাওয়া সম্ভব এবং একই সাথে মাঠ পর্যায়ের কর্মীরা নিজেদের পারফর্মেন্স ট্র্যাকিংও করতে পারবেন এই এপ্লিকেশনের মাধ্যমে। এই ট্র্যাকিং-এর মাধ্যমে মাঠ পর্যায়ের কর্মীরা তাদের লক্ষ্যমাত্রা দেখে বুঝে নিতে পারবে তাদের টার্গেটের কতটুকু অংশ পূরন হয়েছে আর কতটুকু অংশ পূরন হয়নি।

সবথেকে বড় ব্যাপার হচ্ছে, TaroWorks এপ্লিকেশনের মাধ্যমে কোনো ধরনের ইন্টারনেট/ওয়াইফাই কানেকশন ছাড়াই মাঠ পর্যায়ে ডাটা কালেকশন সম্ভব এবং সেই ডাটা পরবর্তীতে ইন্টারনেট/ওয়াইফাই কানেকশনের মাধ্যমে Salesforce এর ডাটাবেসে সংরক্ষন কিংবা পাঠানো যায়।

Introduction

Other Related Mobile Applications

ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচীর বিভিন্ন প্রজেক্টে মাঠ পর্যায়ে ডাটা কালেকশন এবং রিপোর্ট দেখার জন্য আমরা মূলত দুইটা এপ্লিকেশন খুবই গুরুত্ব সহকারে ব্যবহার করবো। একটি হচ্ছে TaroWorks এবং অন্যটি হচ্ছে Salesforce।

TaroWorks সম্পর্কে আমরা ইতোমধ্যেই অনেকটুকু জেনে নিয়েছি। অন্যদিকে Salesforce সম্পর্কে বিস্তারিত Salesforce 101 বইতে আলোচনা করা হবে। এই দুইটি এপ্লিকেশনের বাইরেও আমাদের আরো কিছু গুরুত্বপূর্ন মোবাইল এপ্লিকেশন সম্পর্কে ধারনা রাখতে হবে যা মাঠ পর্যায়ের কাজকে আরো সহজ করে তুলবে। এখানে সেগুলো নিয়েই আলোচনা করা হবে।

Mobile Browser: সকল স্মার্ট ফোনেই এই এপ্লিকেশনটি থাকে। এটি মাধ্যমে মূলত TaroWorks এপ্লিকেশন ডাউনলোড, Salesforce এপ্লিকেশনে ঢুকে রিপোর্ট দেখা এবং দেশ বিদেশের নানান ধরনের তথ্য এক্সেসের জন্য ব্যবহার করা হয়। বর্তমানে অনেক ধরনের মোবাইল ব্রাউজার আছে। তবে বেশী পরিচিত ব্রাউজারদের মধ্যে গুগল ক্রোম, ফায়ারফক্স এবং অপেরা খুবই জনপ্রিয়। তবে ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচীর বিভিন্ন প্রজেক্টের জন্য আমরা মাঠ পর্যায়ের কর্মীদের গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারের পরামর্শ দিয়ে থাকি। আপনার এন্ড্রয়েড ডিভাইসে গুগল ক্রোম ব্রাউজারটি ডাউনলোড এবং ইন্সটলের জন্য Play Store এপ্লিকেশনে প্রবেশ করে সার্চ বক্সে লিখুন Google Chrome এবং প্রথম যেই রেজাল্টটি শো করবে সেটি ক্লিক করে ডাউনলোড এবং ইন্সটল করে নিন।

File Sharing: একটি স্মার্ট ডিভাইস থেকে গান/ছবি/ভিডিও অন্য একটি স্মার্ট ডিভাইসে আদান প্রদানের সবচেয়ে সহজ মাধ্যমে হচ্ছে ফাইল শেয়ারিং এপ্লিকেশন ব্যবহার করা। আমরা হয়তো খুবই পরিচিত এই এপ্লিকেশনটির সাথে। হয়তো ফাইল শেয়ারিং নামে নই কিন্তু SHAREit নামে সবাই চিনি। SHAREit একটি ফাইল শেয়ারিং এপ্লিকেশন এবং এটির মত আরো অনেক ধরনের ফাইল শেয়ারিং এপ্লিকেশন রয়েছে প্লে স্টোরে। আপনার মোবাইলে যদি এই এপ্লিকেশনটি না থেকে থাকে তাহলে খুব সহজেই Play Store এপ্লিকেশন প্রবেশ করে সার্চ বক্সে লিখুন SHAREit এবং প্রথম যেই রেজাল্টি শো করবে সেটি ক্লিক করে ডাউনলোড এবং ইন্সটল করে নিন।

WhatsApp: এই এপ্লিকেশনের নাম আমরা সবাই পত্র-পত্রিকায় দেখেছি। হয়তো অনেকে ব্যবহারও করেছি আবার অনেকে করিনি। এটি মূলত একটি মেসেজিং এপ্লিকেশন। অনেকটা ফেসবুকের ম্যাজেঞ্জার এপ্লিকেশনের মত। যেখানে চ্যাটিং-এর মাধ্যমে একজন আরেকজনের সাথে কথা বলে থাকেন। এই এপ্লিকেশনটি আমাদের কর্মসূচীর বিভিন্ন প্রজেক্টে খুবই গুরুত্বপূর্ন। নিজেদের মধ্যে যোগাযোগের জন্য প্রফেশনাল ভাবেই WhatsApp হচ্ছে খুবই জনপ্রিয় এবং সিকুউর একটি মাধ্যম। আপনার মোবাইলে যদি এই এপ্লিকেশনটি না থেকে থাকে তাহলে সহজেই Play Store এপ্লিকেশনে প্রবেশ করে সার্চ বক্সে লিখুন WhatsApp এবং প্রথম যেই রেজাল্টি শো করবে সেটি ক্লিক করে ডাউনলোড এবং ইন্সটল করে নিন।

উপরের আলোচনায় আমরা তো তিনটি গুরুত্বপূর্ন মোবাইল এপ্লিকেশন সম্পর্কে জানলাম এবং আমরা জানবো এই তিনটি মোবাইল এপ্লিকেশন কেনো আমাদের কাজের জন্য গুরুত্বপূর্ন।

প্রথমেই বলে মোবাইল ব্রাউজারের কথা। এটির মাধ্যমে আমরা TaroWorks এপ্লিকেশনের মাধ্যমে যেই ডাটা কালেকশন করবো তা রিপোর্ট আকারে দেখার জন্য এটি প্রয়োজন। এছাড়া TaroWorks এপ্লিকেশনটি প্রথমবার ডাউনলোডের জন্যও এটি প্রয়োজন। অন্যদিকে ফাইল শেয়ারিং এপ্লিকেশনটি ফাইল আদান-প্রদানের জন্য প্রয়োজন। ধরা যাক, আপনার মোবাইল থেকে TaroWorks এপ্লিকেশনটি কোনো কারনে ডিলেট হয়ে গিয়েছে। এখন আপনার মোবাইলে ইন্টারনেট সংযোগও নেই যে নতুনভাবে ডাউনলোড করবেন, কিন্তু আপনার নিকটবর্তী একজন সহকর্মীর কাছে এপ্লিকেশনটি রয়েছে। সেক্ষেত্রে ফাইল শেয়ারিং এপ্লিকেশনের মাধ্যমে খুব সহজেই আপনার সহকর্মীর নিকট হতে আপনার মোবাইলে TaroWorks এপ্লিকেশনটি নিয়ে নিতে পারবেন। আর WhatsApp এপ্লিকেশন মূলত আমরা নিজেদের মধ্যে যোগাযোগের জন্য ব্যবহার করবো, যেখানে প্রজেক্ট ফোকাল, টেকনিক্যাল পার্সন, সাপোর্ট ইউনিটের অন্যান্য সদস্যরাও থাকবে। এর ফলে মাঠ পর্যায়ে কাজ চলাকালীন কোনো ধরনের সমস্যা দেখা দিলে খুব সহজেই তা WhatsApp এর প্রজেক্টে রিলেটেড গ্রুপে জানিয়ে দেয়া যাবে এবং সমস্যা সমাধানের জন্য নির্দিষ্ট টিমের সদস্যরা কাজ শুরু করতে পারবে।

Download & Installation

Download & Installation

How to Download TaroWorks?

সাধারনত এন্ড্রয়েড ডিভাইসের জন্য কোনো এপ্লিকেশন ডাউনলোড এবং ইন্সটলের জন্য আমরা Play Store এপ্লিকেশনটি ব্যবহার করি। তবে TaroWorks এপ্লিকেশনটি ডাউনলোডের জন্য Play Store এপ্লিকেশনটি ব্যবহার করা যাবে না। Play Store এপ্লিকেশনের সার্চ বক্সে TaroWorks লিখে সার্চ করলে TaroWorks এপ্লিকেশনটি সার্চ রেজাল্টে শো করবে, তবে সেটি আমরা কোনোভাবেই ডাউনলোড করবো না। কেননা, Play Store এপ্লিকেশনে TaroWorks এপ্লিকেশনটি ফ্রি ভার্সনটি রয়েছে শুধু, কিন্তু ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচীর জন্য TaroWorks এপ্লিকেশনের পেইড ভার্সনটি ব্যবহারের প্রয়োজন হয়। তাই Play Store থেকে TaroWorks এপ্লিকেশনটি ডাউনলোড করলেও আমাদের কোনো কাজেই লাগবে না। তাই TaroWorks এপ্লিকেশনটি ডাউনলোডের জন্য, প্রথমে আমরা মোবাইলের ইন্টারনেট/ওয়াইফাই সংযোগ চালু করে, মোবাইল ব্রাউজার (যেমনঃ গুগল ক্রোম) ওপেন করে, সেখানের এড্রেস বারে লিখবোঃ somadhanhobe.com/tw এবং গো বা এন্টার প্রেস করবো, তাহলে একটি নিচের ছবির মত একটি পেজ ওপেন হবে। সেখান থেকে লাল রঙের Download বাটনে ক্লিক করলেই TaroWorks এপ্লিকেশনের সর্বশেষ ভার্সনটি ডাউনলোড হবে।

001.jpg

Download & Installation

How to Install TaroWorks?

TaroWorks এপ্লিকেশনটি ডাউনলোডের পর, নিচের ছবির মত Open অপশনটি ক্লিক করতে হবে। মোবাইল এবং ব্রাউজার ভেদে নিচের ছবির তারতম্য হতে হবে।

002.jpg

কিছু কিছু মোবাইল ডিভাইসে Open ক্লিক করলেই Install অপশন চলে আসবে আবার কিছু কিছু মোবাইল ডিভাইসে নিম্নোক্ত একটি সতর্কবার্তা প্রদর্শিত হতে পারে। তবে এতে ভয় পাওয়ার কিছু নেই।

003.jpg

উপরোক্ত ছবির মত সতর্কবার্তা দেখালে আমরা সেই বার্তার Settings অপশনে ক্লিক করবো, অতপর নিম্নোক্ত ছবির মত Allow from this source অপশনটি একটিভ করে দিবো।

004.jpg

এটি চালু করে দিলে TaroWorks এপ্লিকেশনটি এখন মোবাইলে ইন্সটলের জন্য প্রস্তুত হয়ে যাবে। অতপর নিম্নোক্ত ছবি দুইটির প্রথমটির মত Install অপশনে ক্লিক করবো এবং Install সফলভাবে কমপ্লিট হলে Done অপশনে ক্লিক করবো। এইভাবেই TaroWorks এপ্লিকেশনের সর্বশেষ ভার্সনটি আমাদের এন্ড্রয়েড ডিভাইসে সফলভাবে ইন্সটল হবে।

005.jpg

006.jpg

Account Activation & Login

Account Activation & Login

How to Reset Password for the First Time?

প্রথমবারের মত TaroWorks এপ্লিকেশনটি ব্যবহার করতে চাইলে, প্রথমেই আপনাকে পাসওয়ার্ড রিসেট করে নিতে হবে। ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচীর যেই প্রজেক্টে মাঠ পর্যায়ের কর্মী হিসেবে নিযুক্ত হয়েছেন সেই প্রজেক্টের ফোকালকে দেয়া ইমেইলের মাধ্যমেই আপনাকে পাসওয়ার্ড রিসেট করে নিতে হবে। আপনার প্রদত্ত ইমেইল আইডিতে TaroWorks এডমিনিস্ট্রেশনের পক্ষ থেকে একটি পাসওয়ার্ড রিসেটের লিংক পাঠানো হবে। লিংকটি বেশ বড় হবে এবং এটি TaroWorks থেকে এসেছে সেটিও উল্লেখ থাকবে। লিংকটি দেখতে অনেকটা নিম্নোক্ত ছবির মত হবে।